অনলাইন কেনাকাটায় যে সব বিষয়ে সতর্ক হওয়া উচিৎ ?
Skip to content

clothes

অনলাইন কেনাকাটায় যে সব বিষয়ে সতর্ক হওয়া উচিৎ ?

by Ambar life 01 Apr 2023
অনলাইন কেনাকাটায় যে সব বিষয়ে সতর্ক হওয়া উচিৎ ?

করোনা কালীন সময় থেকে অনলাইন কেনাকাটায় এসেছে ম্যাজিক্যাল চেঞ্জ। সময় বাঁচাতে তাই ব্যস্ত মানুষ অভ্যস্ত হয়ে উঠেছে এতে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য থেকে শখের জিনিস সব কিছুই পাওয়া যায় অনলাইন মার্কেটপ্লেসে। এটি আমাদের সময় ও শ্রম দুটোই বাচিঁয়ে দিয়েছে। 

মুদ্রার যেমন রয়েছে এপিঠ ওপিঠ তেমনি অনলাইন কেনাকাটায় এতো সুবিধার মাঝেও কিছু অসুবিধা রয়েছে। কিছু অসাধু চক্র ভালো ভালো ব্র‍্যান্ডের নাম করে ক্রেতাদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। তবে কিছু সতর্কতা অবলম্বন করলে আপনি নিস্তার পেতে পারেন ওইসব চক্রের হাত থেকে। চলুন জেনে নেই অনলাইন কেনাকাটায় কি কি বিষয়ে আপনার সতর্ক হওয়া উচিৎ। 

১. ওয়েবসাইট যাচাই

যে ওয়েবসাইট থেকে আপনি ক্রয় করতে চাচ্ছেন তা ভালো করে যাচাই করে নেওয়া উচিৎ। কারণ প্রতারক চক্র ডিজাইন কিংবা বানানে সুক্ষ্ম পরিবর্তন এনে হুবহু অনুরূপ ওয়েবসাইট তৈরি করে থাকে। আপনি সঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন কিনা তা যাচাই করতে নিশ্চিত হয়ে নিন ওয়েব এড্রেসের শুরুতে http এর সাথে s আছে কিনা। অর্থাৎ আসল ওয়েবসাইট এর শুরুতে অবশ্যই https এবং পূর্ণ ডোমেইন নেম থাকবে।

 

shopping online

 

২.রিভিউ 

যেকোনো পণ্য ক্রয়ের আগে রিভিউ দেখে নেওয়া জরুরি। যদি অসংখ্য মানুষ পণ্যটি সম্পর্কে পজিটিভ রিভিউ দেয় তাহলেই পণ্যটি পারচেজ করুন।

৩.ঠিকানা 

ওয়েবসাইট এ প্রতিষ্ঠানটির ঠিকানা এবং নাম্বার ঠিক মতো দেওয়া আছে কিনা তা দেখে নেওয়া উচিৎ। 

৪. লোভনীয় অফার 

অনেক সময় দেখা যায় অনেক অসাধু চক্র লোভনীয় অফার দেয়। আর ক্রেতারা তাদের পছন্দের পণ্যে অতিরিক্ত ছাড় দেখে সাত-পাঁচ না ভেবেই পণ্যটি কিনতে আগ্রহী হয়। আর এভাবেই তারা প্রতারণার স্বীকার হয়। 

৫. চমকপ্রদ বিজ্ঞাপন 

প্রচারেই প্রসার, তবে প্রচার যদি হয় অতিরিক্ত চমকপ্রদ তাহলে সতর্ক হোন। এমন কোনো বিক্রেতা নেই যে তার ব্যবসায় লোকসান করে ক্রেতার কাছে পণ্য বিক্রয় করবে। তাই চমকপ্রদ বিজ্ঞাপন দেখেই পণ্য না ক্রয় করে আগে যাচাই করে নিন। 

৬. পেজের বয়স

সচরাচর দেখা যায়, যেসব পেজ থেকে প্রতারণার কথা শোনা যায় তারা নতুন পেজ খুলে প্রতারণা করে। তারপর হুটহাট পেজটি ডিলিট ও করে দেয়। পেজটি বিশ্বস্ত কিনা তা যাচাই করার জন্য খেয়াল রাখুন পেজ থেকে কোনো লাইভ করেছে কিনা কিংবা কোনো ইনফ্লুয়েন্সার দিয়ে তাদের ব্র‍্যান্ডিং করিয়েছে কিনা। 

এছাড়া আরও কিছু বিষয় রয়েছে যেগুলোর প্রতি আপনার সতর্কতা বাড়ানো উচিৎ। তা হলোঃ- 

  • যে অনলাইন শপ থেকে আপনি কেনাকাটা করবেন তাদের ট্রেড লাইসেন্স আছে কিনা তা যাচাই করে নিন। 
  • অগ্রিম টাকা পরিশোধ করা থেকে বিরত থাকুন। এক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি সিস্টেম সবচেয়ে নির্ভরযোগ্য।
  • ওয়েবসাইট থেকে প্রোডাক্ট পারচেজ করা সবচেয়ে সেফ। কারণ ফেসবুক পেইজ কিংবা ইনস্টাগ্রাম পেজ খুলে সবাই প্রতারণা করতে পারে অন্যদিকে ওয়েবসাইট এ এমনটা হয় না। 

উপরিউক্ত সতর্কতা অবলম্বন করার পরেও যদি আপনি অনলাইন কেনাকাটায় প্রতারণার স্বীকার হোন কিংবা পণ্যে অসংগতি থাকা স্বত্বেও বিক্রেতা ফেরত নিতে অস্বীকার করে তাহলে প্রয়োজনীয় প্রমানসহ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ই-মেইলে অভিযোগ পাঠাতে পারেন।

Thanks for subscribing!

This email has been registered!

Shop the look

Choose Options

Recently Viewed

Edit Option
is added to your shopping cart.
this is just a warning