কাপড়ে দাগ তোলার ঘরোয়া উপায় | Ambarlife
Skip to content

clothes

কাপড়ে দাগ তোলার ঘরোয়া উপায়

by Ambar life 22 Oct 2023
কাপড়ে দাগ তোলার ঘরোয়া উপায়

অনাকাঙ্ক্ষিতভাবে কাপড়ে দাগ লেগে যেতেই পারে। তাই বলে কি আপনার পছন্দের পোশাকটি একেবারে ফেলে দিবেন? মোটেই না। ঘরোয়া কিছু উপায় ফলো করে আপনার পছন্দের পোশাকটি করতে পারেন দাগমুক্ত। চলুন কাপড়ের দাগ তোলার ঘরোয়া কিছু উপায় জেনে নেওয়া যাক। 

চকলেটের দাগ

চকলেট পছন্দ করে না এমন বাচ্চা খুঁজে পাওয়া দুষ্কর। শুধু বাচ্চা নয় বড়রাও অনেকে আছে চকলেট প্রেমী। চকলেট খেতে গিয়ে চকলেট জামায় লেগে যেতেই পারে। তাই জামা থেকে এই দাগ তোলার উপায় টাও জেনে রাখা জরুরি। যে কাপড়ে চকলেট লেগেছে সেখান থেকে হাত দিয়ে যতটা পারা যায় চকলেট তুলে ফেলতে হবে। তারপর, গরম পানির ভেতর সাবান মিশিয়ে তাতে কাপড়টি ভিজিয়ে রাখতে হবে। দেখবেন সব চকলেট উঠে গেছে। 

কলমের কালির দাগ

ছোট বেলায় প্রায় প্রতিটি মানুষের জামায় কলমের কালি লেগে জেতো। আর এই জেদি দাগ তুলতে মায়েদের কতই না হিমশিম খেতে হত। এই জেদি দাগ তোলার জন্য জামাটি দুধে ভিজিয়ে রেখে স্পঞ্জ দিয়ে ঘষে তুলতে হবে। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলতে হবে। যদি সাদা কাপড়ে কলমের দাগ লেগে যায় তাহলে হ্যান্ড স্যানিটাইজার কিংবা অ্যালকোহল দাগে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিলে দাগ উঠে যায়।

ঘাসের দাগ

বন্ধুরা মিলে ঘাসের উপর আড্ডা দেওয়া বেশ জমে। এবার উঠে দেখলেন কাপড়ে লেগে গেছে ঘাসের দাগ। দাগ তুলতে দাগের উপর টুথপেষ্ট লাগিয়ে ভেজা ব্রাশ দিয়ে ঘষতে থাকুন। উঠে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

রক্তের দাগ

হঠাৎ কেটে গেলে রক্তের দাগ জামায় লেগে যেতে পারে। রক্তের দাগ জামায় শুকিয়ে গেলে সেটা উঠানো প্রায় দুষ্কর। তাই দ্রুত দোকান থেকে ৩% হাইড্রোজেন পার অক্সাইড কিনুন। এবার কাপড়টি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর দাগ লাগা যায়গায় ঘষুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

ঘামের দাগ

কয়েকবার জামা ব্যবহার করার পরে বগলে, কলারে ঘামের দাগ লেগে যায়। এই দাগ উঠাতে যেকোনো ব্র‍্যান্ডের শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এটি দাগ উঠাতে অনেক কার্যকরী। 

মেকাপের দাগ

মেকাপ করার সময় ফাউন্ডেশন কিংবা লিপস্টিক কাপড়ে লেগে যেতে পারে। মেকাপ তোলার জন্য একটি ব্রেডের সাদা অংশ গুড়ো করে নিন। দাগ লাগা অংশে গুড়ো নিয়ে ঘষতে থাকুক। দেখবেন এক পর্যায়ে উঠে গেছে। 

তেলের দাগ

মাথায় তেল দেওয়ার পর কিংবা হঠাৎ করে কাপড়ে তেল লেগে যেতে পারে। তেলের দাগ দূর করতে ভিনেগার দিয়ে কাপড়টি ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশ দিয়ে ঘষতে থাকুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। 


এরকম আরও চমৎকার সব আইডিয়া জানতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ। 

Thanks for subscribing!

This email has been registered!

Shop the look

Choose Options

Recently Viewed

Edit Option
is added to your shopping cart.
this is just a warning