সুতি/কটন পোশাকের যত্ন নেওয়ার ১০ টি টিপস
Skip to content

clothes

সুতি/কটন পোশাকের যত্ন নেওয়ার ১০ টি টিপস

by Ambar life 30 Mar 2023
 সুতি/কটন পোশাকের যত্ন নেওয়ার ১০ টি টিপস

দেশের শতভাগ মানুষের পছন্দের ফেব্রিকস হলো কটন। এটি ব্যবহার করা যেমন আরামদায়ক তেমনি এর স্থায়িত্বও অনেক বেশি। তাই এর গুণগত মানের কথা চিন্তা করে অনেকেই প্রাত্যহিক ব্যবহার্য পোশাকের ফেব্রিকস হিসেবে কটন কাপড় বাছাই করেন। নিত্যদিনের সুতি পোশাকের আলাদা যত্নের কি প্রয়োজন? এরকম উদ্ভট প্রশ্ন আপনার মাথায় উঁকি দিতেই পারে। তবে আপনি কি জানেন, যত্ন নিলে আপনার নিত্যদিনের সুতি পোশাকটির নতুনত্ব এবং স্থায়িত্ব বেড়ে যাবে

"শুধু নিত্যদিনের পোশাক নয় বরং আলমারিতে তুলে রাখা পছন্দের সুতি কাপড়গুলোরও যত্নের প্রয়োজন। আলমারিতে তুলে রাখা কাপড়ও নষ্ট হয়ে যেতে পারে পরিচর্যার অভাবে।" কথাটি বলেছেন গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ের বস্ত্র পরিচ্ছদ বয়নশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক সানজিদা হক। 

10 Tips to Care for Cotton

 ধোয়া থেকে শুরু করে ভাঁজ করা পর্যন্ত সুতি কাপড়ের যত্ন নেওয়া উচিৎ। চলুন আপনাদের সাথে শেয়ার করি কিভাবে সুতি কাপড়ের যত্ন নিবেন। 

.সুতি কাপড় যেহেতু তৈরি হয় তুলো থেকে তাই এই ফেব্রিক্স অতিরিক্ত ঘষাঘষিতে ছিঁড়ে যেতে পারে। তাই সুতি কাপড় ধোয়ার সময় আলতো করে ধোয়া উচিৎ। 

.অনেকেই আছেন যারা সুতি কাপড়কে গরম পানিতে ভিজিয়ে তারপর ধৌত করেন। তাদের অভিমত হলো এতে কাপড় ভালোভাবে পরিষ্কার হয়। কিন্তু এমনটা কখনোই করা উচিৎ নয় কেননা সুতি কাপড় গরম পানিতে ভেজালে এর রঙ নষ্ট হয়ে যায়। 

.সুতি কাপড় একবার পরিধান করার পর আমাদের উচিৎ সেটাকে ধুয়ে রাখা। তবে আপনি যদি একবার পরিধান করার পর ধুতে না চান তাহলে অন্তত এক ঘন্টা রোদে দিয়ে তবেই ভাঁজ করে রাখুন।

.অনেক সময় দেখা যায় পছন্দের সুতি পোশাকটায় হঠাৎ করে কলমের কালি, লিপস্টিকের দাগ, কফির দাগ লেগে যায়। এখন উপায়? চা কিংবা কফির দাগ তুলতে পানি চিনির পেস্ট করে তাতে ভিজিয়ে রাখুন। এছাড়া কিছুক্ষণ তরল দুধের ভেতর ভিজিয়ে রাখলেও চা, কফির দাগ দূর হয়। 

.রঙিন কাপড় এবং সাদা কাপড় একসাথে ধোয়া উচিৎ নয়। এতে সাদা কাপড়ে অন্য রঙ লেগে যেতে পারে। হঠাৎ করে যদি এই ভুলটা করেই ফেলেন তাহলে ভিনেগার মুলতানি মাটির পেস্ট দাগের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে সাবান দিয়ে পরিষ্কার করুন। এতে দাগ দূর হবে। 

. সুতি পোশাক দীর্ঘদিন নতুন রাখতে মাড় ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে মাড় দেওয়ার পর- পানি ঝরিয়ে শুকিয়ে নেওয়া উচিৎ। 

. সুতি কাপড় অতিরিক্ত ক্ষারযুক্ত ডিটারজেন্ট দিয়ে ধৌত করা উচিৎ নয়। কিছু পোশাকের গায়ে নির্দেশনা দেওয়া থাকে। সেটা খেয়াল রেখে ডিটারজেন্ট ব্যবহার করুন। পোশাকটি অনেক দিন ভালো থাকবে।

.কড়া রোদে সুতি পোশাক দীর্ঘসময় থাকলে রঙ নষ্ট হয়ে যেতে পারে। তাই হালকা রোদে সুতি কাপড় মেলা উচিৎ। 

.সুতি কাপড় ইস্ত্রি করার সময় প্রথমে উল্টে নিয়ে ইস্ত্রি করুন। তারপর সোজা করে ইস্ত্রি করুন। 

১০.আপনার পছন্দের কাপড়টিকে যখন ভাঁজ করে আলমারিতে সাজিয়ে রাখবেন তখন তার পাশে কিছু কালো জিরা রেখে দিন। এতে পোকা-মাকড় আপনার পোশাকের ধারে কাছেও আসবে না।

Thanks for subscribing!

This email has been registered!

Shop the look

Choose Options

Recently Viewed

Edit Option
this is just a warning
Shopping Cart
0 items